Secret Sex : কানাডায় হইচই ফেলেছেন ২৪ জন লেখক

গত জানুয়ারিতে প্রকাশিত হয়েছে ‘সিক্রেট সেক্স’ (Secret Sex)। রাসেল স্মিথ সম্পাদিত বইটিতে কানাডার চব্বিশ জন বিশিষ্ট লেখকের যৌনতার থিমের উপর ২৪টি নভেল রয়েছে। বইয়ের খবর দিলেন অগ্নিবেশ

Secret Sex : কানাডায় হইচই ফেলেছেন ২৪ জন লেখক

লেখক-লেখিকারা যদি যৌনদৃশ‌্যগুলি বেনামে লিখতে পারেন, তবে কি তাঁরা একটু সাহসি হয়ে উঠতে পারেন? তাঁরা কি সেখানে এমন কিছু বর্ণনা অন্তর্ভুক্ত করবেন, যা তাঁদের মা, বাবা তাঁদের কলমে পড়তে চান না? সেটা নিয়েই একটি এক্সপেরিমেন্ট হয়েছে। আর তা নিয়েই কানাডায় প্রবল হইচই পড়ে গিয়েছে।

গত জানুয়ারিতে প্রকাশিত হয়েছে ‘সিক্রেট সেক্স’ (Secret Sex)। রাসেল স্মিথ সম্পাদিত বইটিতে কানাডার চব্বিশ জন বিশিষ্ট লেখকের যৌনতার থিমের উপর ২৪টি নভেল রয়েছে। লেখক তালিকায় আছেন হেদার ও'নিল, লিসা মুর, মাইকেল উইন্টার, জো হুইটাল, পাশা মাল্লা, ফ্রান্সেস্কা একউয়াসি, ড্রু হেডেন টেলর, তামারা ফেইথ বার্গার এবং সুসান সোয়ানের মতো ব‌্যক্তিরা। কিন্তু কে কোনটি লিখেছেন তা আপনি জানতে পারবেন না।

আপনি যা ভাবছেন তাই। গল্পগুলো সেন্সরবিহীন, অপ্রত্যাশিত। তারা গ্রাফিক থেকে পরাবাস্তব, সূক্ষ্ম থেকে প্রকট, স্বাভাবিক সেক্স এবং গে সেক্স– সবকিছুই আছে। রয়েছে যৌন হতাশাও। ছাপার হরফের মাধ্যমে যদি সম্পূর্ণরূপে যৌনতার স্বাদ পাওয়া যায়, তা হলে বলতে হবে, ‘সিক্রেট সেক্স’ হল কানাডার সবচেয়ে পরিশীলিত এবং সম্মানিত লেখকদের একটি কামোত্তেজক কল্পনার একটি বই। যেখানে তাঁরা সম্পূর্ণ স্বাধীনতার সঙ্গে গোপনে কাজ করতে পেরেছেন। তবে, সম্পাদক মুখবন্ধে স্পষ্ট করেছেন যে এটি ইরোটিকার সংগ্রহ নয়। বরং এটি সাহিত্যিকদের লেখা যৌন গল্পের সংকলন। তাই সিয়েরা সিমোন, সিলভিয়া ডে বা এমনকি শোন্ডা রাইমসের ব্রিজারটনের তুলনায় ডিএইচ লরেন্স বা মেরিয়ান এঙ্গেলের মতোই যৌনতা ব‌্যাপক।

পৃথিবীর যে কোনও ভাষাতেই মূল ধারার সাহিত্যে যৌন দৃশ্যগুলি লেখা কুখ্যাতভাবে কঠিন। শব্দবন্ধ এমনভাবে ব‌্যবহার হয় যা হয়তো হ‌াস‌্যকর। লেখককে সর্বদা সতর্ক থাকতে হয়। শরীরের অংশগুলি বর্ণনা করার সময়, তাঁকে অবশ্যই সঠিক শব্দগুলির মধ্যে একটি বেছে নিতে হবে– যা ক্লিনিকাল শোনাতে পারে, যেন কেউ একটি মেডিকেল পাঠ্যপুস্তক পড়ছেন।তা না হলে, সেটি একটি অশ্লীল শব্দ বলে দেগে দেওয়া হবে, যা প্রায় সবসময়ই একজনের চরিত্রের বাকি ভাষাগুলির চেয়ে বেশি খারাপ শোনায়। আসলে আমাদের রক্ষণশীল সমাজেও তো যৌনতাকে আড়ালেই রাখা হয়। এমনকী যৌনতা কল্পনা করার জন্যও তাকে উপহাসের পাত্র হতে হয়। তাই, গল্পের প্লটের প্রয়োজনে লিখতে চেয়েও লেখক হাত খুলে যৌনতার বিবরণ দিতে পারে না। এই উদ্যোগটিতে তাঁরা সেই স্বাধীনতা ব‌্যবহার করতে পেরেছেন।

বইটিতে অন্যান‌্য লেখকরা হলেন: অ্যাঞ্জি আবদু, জিন মার্ক আহ-সেন, তামারা ফেইথ বার্গার, জোভিটা বাইডলোস্কা, জাইভার মাইকেল ক্যাম্পবেল, কে.এস. কভার্ট, ফ্রান্সেস্কা একউয়াসি, আনা ফিটজপ্যাট্রিক, ড্রু হেইডেন টেলর, ভিক্টোরিয়া হেথারিংটন, মার্নি জ্যাকসন, অ্যান্ড্রু কফম্যান, মাইকেল লাপয়েন্টে, পাশা মাল্লা, সোফি ম্যাকক্রিশ, লিসা মুর, হিদার ও'নিল, লি সুকসি, সুসান সোয়ান, হেইডেন বনাম ওয়াটার ম্যান, জো ইউটাল, ডেভিড ইউটন এবং মিচেল ইউন্টার।

কভার ডিজাইন (উজ্জ্বল, যাইহোক), অ্যান্থলজির শিরোনাম থেকে শুরু করে, মাস্করেড বইয়ের লঞ্চ পর্যন্ত, সিক্রেট সেক্সের বিপণন গল্পের চেয়ে অনেক বেশি সেক্সি হয়ে উঠেছে।


Post a Comment

Previous Post Next Post