Book Advertising : নতুন বইয়ের বিজ্ঞাপনে বাজেট রাখা জরুরি

কিছু প্রকাশকের বইয়ের বিজ্ঞাপন বাবদ বরাদ্দ থাকলেও, তা নামমাত্র। পত্রপত্রিকায় ডাকটিকিটের মাপের যে বিজ্ঞাপন ছাপা হয়, তা মনের সান্ত্বনা ছাড়া আর কিছুই নয়। 

Book Advertising : নতুন বইয়ের বিজ্ঞাপনে বাজেট রাখা জরুরি
প্রতিকী ছবি। বইতন্ত্র।

দ্বৈপায়ণ কর
লেখক চেতন ভগত এক সাক্ষাৎকারে একবার বলেছিলেন, অ‌্যামাজনে তাঁর কোনও বইয়ের কভার বিক্রির জন‌্য আপলোড হলে তার ডেসক্রিপসনে লেখা থাকে– ‘From the author of Five Point Someone and 2 States’। এটাই তাঁর বইয়ের বিক্রির জন‌্য বড় বিজ্ঞাপন। এছাড়া তিনি কখনও তাঁর বইয়ের জন‌্য একটি টাকাও খরচ করেননি।

স্বাভাবিকভাবে, চেতন ভগৎ বা বিক্রম শেঠদের মতো জনপ্রিয় লেখকদের আলাদা করে বিজ্ঞাপনের জন‌্য ভাবতে হয় না। তাঁদের গুনমুগ্ধ পাঠকরা ই-মার্কেটপ্লেসে নিজেরাই উৎসাহের সঙ্গে বইয়ের খোঁজ করেন। কিন্তু, আঞ্চলিক ভাষায় নতুন বা বেশিরভাগ উদীয়মান লেখকদের ক্ষেত্রে এমনটা কল্পানাতীত।

সে কারণে বইয়ের বিজ্ঞাপনের ব‌্যপারে লেখক-প্রকাশকদের মাথায় একটা পরিকল্পনা থাকেই। তবে বাংলা বা আঞ্চলিক ভাষার ক্ষেত্রে দেখা গিয়েছে, ফিকশন বা নন-ফিকশন বইয়ের সেভাবে বিজ্ঞাপন হয় না। পাঠক এসে খোঁজ করে লেখকের বই কিনে নিয়ে যাবে, এমন একটা বদ্ধমূল ভাবনা নিয়ে চলেন তাঁরা। তাতে এমনটা হয়, একজন যোগ‌্য লেখকের সেরা লেখাটিও সঠিক পাঠকের কাছে পৌঁছয় না এবং সেটির যথার্থ মূল‌্যায়ণ হয় না। এটা প্রকাশকদের চূড়ান্ত অপেশাদার মনোভাব থেকেই হয়।

আমাদের রাজ্যে কিছু প্রকাশকের বইয়ের বিজ্ঞাপন বাবদ বরাদ্দ থাকলেও, তা নামমাত্র। পত্রপত্রিকায় ডাকটিকিটের মাপের যে বিজ্ঞাপন ছাপা হয়, তা মনের সান্ত্বনা ছাড়া আর কিছুই নয়। তা পাঠকের নজরে আসে না বা এলেও সেভাবে প্রভাবিত করতে পারে না। বড় মাপের প্রকাশকগুলি সংশোধিত পুস্তক তালিকা প্রকাশ করে নিজেদের সংস্থার ‘প্রোফাইল’ যেভাবে তৈরি করে, তাতে তাদের লাভ হয়, লেখকের কোনও লাভ হয় না। দীর্ঘ তালিকায় তাঁর বইটি হারিয়ে যায়। অথচ, বইয়ের বাণিজ্যিক বিজ্ঞাপন ফল দিতে পারে। বইয়ের বিক্রি বাড়াতে সাহায‌্য করে বাণিজ্যিক বিজ্ঞাপন, এটা পরিক্ষীত সত‌্য। বিশেষজ্ঞরা বলছেন, বইয়ের প্রচারে সোশ‌্যাল মিডিয়ায় যথেচ্ছ পোস্ট বইটির ‘ভ‌্যালু’ কমিয়ে দেয়। এটি কখনও বিজ্ঞাপনের বিকল্প নয়।

বিজ্ঞাপনের ব‌্যাপারটি অত‌্যন্ত গুরুত্বপূর্ণ। সোশ‌্যাল মিডিয়ায় লেখক নিজে বা প্রকাশকের তরফে আসন্ন বা প্রকাশিত বইয়ের প্রচ্ছদ দিয়ে পোস্ট করা একটি পদ্ধতি। তবে এটা ভীষণ অপেশাদার পথ। সোশ‌্যাল মিডিয়ায় চেনা গণ্ডির মধ্যে খবর ছড়িয়ে দিয়ে ‘অভিনন্দন’ পাওয়া গেলেও বইটি প্রচারের সম্ভাবনা একেবারেই ক্ষীণ। উপরোধের ঢেঁকি গিয়ে বা অনুকম্পা দেখিয়ে কেউ বইটি কিনলেও, তা না পড়েই হয়তো ফেলে রাখবেন। তাতে আপনার প্রতিভার প্রকৃত মূল‌্যায়ন সম্ভব নয়। বেশিরভাগ সম্ভাব‌্য পাঠকের কাছে পৌঁছতে জনপ্রিয় পত্র-পত্রিকায় বিজ্ঞাপন দিন। আজকাল বই সংক্রান্ত পোর্টালেও বিজ্ঞাপন দিয়ে বড় সংখ‌্যায় সম্ভাব‌্য ক্রেতার কাছে পৌঁছনো যাচ্ছে। লেখক-প্রকাশকের উচিত বিজ্ঞাপনের জন‌্য একটা বাজেট রাখা। বই বিক্রি শুধু প্রচারের জন‌্য নয়, এটা লেখকের পেশাদারি মনোভাবও।

Post a Comment

নবীনতর পূর্বতন